ক্যান্সার রোধকরে এমন কিছু খাবার

Spread the love

এমন কিছু খাবার আছে যেগুলো ক্যান্সার কোষের বিস্তারে বাধাপ্রাপ্ত করে ! এগুলো স্বাস্থ্যের জন্য খুব উপকারী ! আজ তাই আলোচনা করছি ক্যান্সার প্রতিরোধ করে এমন কিছু খাওয়ার !

১. হলুদ :-

এর মূল উপাদান কারকুমিন আন্টি-প্রদাহ , আন্টি অক্সিড্যান্ট এবং আন্টি কার্সিনোজেনিক উপকরণে সমৃদ্ধ !

২. টমেটো :-

লিকফিন নামক একটি ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ হল টমেটো ! এটি প্রোস্টেট ,ফুসফুস,স্তন এবং এন্ডম্যাট্রিয়াল ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে !

৩. বেরি:-

স্ট্রবেরি এবং রাস্পবেরি এন্টিঅক্সিডেন্ট ভিটামিন সি -তে সমৃদ্ধ ! এবং এতে আছে ফাইটোকেমিকেল অলগানিক আসিড যা ত্বক ,ফুসফুস ,ব্লাডার ,খাদ্যনালী এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় !

৪. বেগুনি, লাল ,এবং নীল রঙের ফল ও সবজি :-

আনথেসিনিন নামের ফাইটো ইউট্রিয়েন্ট থাকে এতে যা একটি শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট ! স্টবেরি ,ক্র্যানবেরি ,ব্ল্যাকবেরি ,লাল বাঁধাকপি , বেগুনি আঙ্গুর ,টমেটো ,ডালিম ইত্যাদি ক্যান্সারের সঙ্গে লড়াই করতে সাহায্য করে !

৫. সাইট্রিক ফল :-

কমলালেবু ,মুসাম্বি লেবু প্রভৃতি ফলে শ্বাসনালীর ক্যান্সারের ঝুঁকি হ্রাস পায় !

৬. ব্রকলি :-

ব্রকলি এবং ফুলকপি , বাঁধাকপি গুল্কসিনালোটস নামে শক্তিশালী ফাইটোকেমিক্যালস সমৃদ্ধ যা প্রোস্টেট্ , ফুসফুস ,কোলন ,স্তন ,ব্লাডের ,লিভার ,মুখ প্রভৃতি ক্যান্সারের ঝুঁকি কমায় !

৭. রসুন:-

রসুনের মধ্যে থাকা সালফার যৌগ এবং আলিয়াম পরিবারের অন্যান্য সবজির মধ্যকার সালফার যৌগ পাকস্থলীর, খাদ্যনালীর,কোলন ,অগ্ন্যাশয় এবং স্তন ক্যান্সার এর ঝুঁকি কম থাকে !

৮. গাজর :-

গাজরে আছে বিটা-ক্যারোটিন নামক এন্টিঅক্সিডেন্ট ! যা ক্যান্সার কোষের বৃদ্ধির গতি কমায় ! গাজরে থাকা অন্যান্য ফাইটোকেমিক্যাল গর্ভাশয়ের ক্যান্সার সহ বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয় !

৯. সবুজ পাতা ও শাক :-

পালং সকে থাকে লিউটিন ,জেসকানথিন এবং ক্যারোটিনয়েড রয়েছে ! যা বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে !

১০. সমগ্র শস্য:-

এইগুলি ফাইবার এবং জৈব উপাদান লিগন্যাসে সমৃধ্য যা এন্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে !

১১. বাদাম ও বীজ :-

এই ফাইবার ওমেগা-৩ ফ্যাটি আসিড , ভিটামিন এবং সেলেনিয়াম এর মত খনিজ এবং অনেক ফাইটা কেমিক্যাল থাকে বাদামে ও বীজে যা ক্যান্সারের কোষের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষা জোরদার করে তোলে !

 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *