বাড়িতে বেলের শরবত বানানোর পদ্ধতি

Spread the love

গরমের দিনে সারাদিন উপোসের পর বেলের শরবত যেন আমাদের শরীরের জন্য একেবারে উপযুক্ত। অনেকেই হয়তো আবার বেলের শরবত পছন্দ করেন না। এই মরসুমে আপনার সবচেয়ে বেশি ঠান্ডা পানীয় দরকার। গরমে ক্লান্তির পর চাই এমন কিছু, যা ঝটপট শরীর ঠান্ডা করতে পারে। এক গ্লাস ঠান্ডা বেলের শরবত সারা দিনের ক্লান্তি মুছে শরীরকে চাঙা করে তুলতে যথেষ্ট ভূমিকা রয়েছে। একই সঙ্গে অবসাদ ঘুচিয়ে দিতেও কিন্তু বেশ কার্যকর।

রোদ থেকে এসে তৃষ্ণা মেটাতে শরবত খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।বেলের শরবত দারুণ কাজে আসতে পারে। বাজারে এখন বেল পাবেন। বেল ‘উড অ্যাপল’ নামেও পরিচিত।পুষ্টিবিদরা বলেন, শরীরের জল কমে গেলে বেলের শরবতের তুলনা হয় না। আবার পুষ্টিগুণের দিক থেকেও এটি অনন্য। এক গ্লাস ঠান্ডা বেলের শরবত সারা দিনের ক্লান্তি মুছে শরীরকে চাঙা করে তুলতে যথেষ্ট ভূমিকা রয়েছে। একই সঙ্গে অবসাদ ঘুচিয়ে দিতেও কিন্তু বেশ কার্যকর।




                                                 

                                       বেলের শরবতের উপকারিতা

দেহে বিটা ক্যারোটিন, প্রোটিন, রাইবোফ্লাভিন, ভিটামিন সি, থায়ামিন, নিয়াসিন, ক্যারোটিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফাইবার জাতীয় পুষ্টি পাওয়া যায়। এই শরবত পান করলে বদহজম থেকে মুক্তি পাওয়া যায়। এটি আলগা গতি নিয়ন্ত্রণ করে। শরীরে রক্ত বাড়ায়। পাশাপাশি পেটের ব্যথা থেকেও মুক্তি দেয়। আমাশয় অবস্থা নিয়ন্ত্রণ করে। এটি পেটকে শীতল রাখে। এটি খেলে কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যা হ্রাস পায় ও সহজে হজম হয়। এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও নেই। বেল শরীর থেকে বিষাক্ত পদার্থগুলি সরিয়ে ডিটক্স করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু এটিই নয়, মাথার ত্বকে এটি লাগানো গেলে ছত্রাক, চুলকানি এবং খুশকি থেকে মুক্তি পাওয়া যায়।

তুমিও পছন্দ করতে পার:-

ফিশ ফ্রাই বানানোর পদ্ধতি

খাসি মাংসের কোরমার রেসিপি

ফ্রুট কাস্টার্ড

 

উপকরন:-

১. পাকা বেল ১টি
২. বিট লবণ আধা চা চামচ
৩. চিনি ৩-৪ চা চামচ
৪. লেবুর রস ১টি
৫. বরফ কুচি আধা কাপ
2 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *