দই বড়া

Spread the love
doi bora
দই বড়া এটি একটি উত্তর ভারতীয় খাবার। এবং সারা দেশের খুব জনপ্রিয় একটি খাবার। দই বড়া পুষ্টিকর একটি খাবার বিশেষ করে গরমকালে শরীর ভালো রাখতে খুবই উপকারী একটি ঠান্ডা খাবার হলো দই বড়া। তাহলে জেনে নেওয়া যাক দই বড়া বানানোর রেসিপি।



উপকরণ:-

১. মুগ ডাল ২০০ গ্রাম
২. জিরা গুঁড়ো ২ চা চামচ
৩. ভাজা লঙ্কাগুঁড়ো ২ চা চামচ
৪. তেল পরিমানমতো
৫. টক দই ৪০০ গ্রাম
৬. লবণ পরিমাণমতো
৭. তেঁতুলের চাটনি ১ কাপ
৮. ধনেপাতা পরিমাণমতো

প্রণালী:-

১. প্রথমে মুগ ডাল ভালো করে ধুয়ে একটি পাত্রে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর ডাল গুলি ছেঁকে ভালো করে বেটে নিয়ে একটি পাত্রে রাখুন। এবং অতে জিরেগুঁড়ো, ভাজা লঙ্কা গুঁড়ো ও লবণ পরিমাণমতো মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন।
doi bora
২.এবারে আঁচে কড়াই বসিয়ে কড়াইতে তেল দিন এবং গোল গোল করে বড় আকারের ভেজে ফেলুন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে খানিকটা জল দিন এবং সঙ্গে সঙ্গে ওই জলের পাত্রে বড়া গুলি ফেলে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন।
doi bora



৩. এবারে বড়া গুলি জল থেকে তুলে কাচের পাত্রে সাজিয়ে দিন। এইবার টক দই নিয়ে ফাটিয়ে ওই বড়া গুলোর উপরে ছড়িয়ে দিতে হবে। এবং ওর ওপর জিরা ভাজা গুঁড়া, লঙ্কা ভাজা গুঁড়া ছড়িয়ে দিতে হবে। সবশেষে পরিমাণ মত লবণ দিন এবং তেঁতুলের চাটনি উপর থেকে ছড়িয়ে ১০ থেকে ১৫ মিনিট ফ্রিজে হালকা ঠান্ডা করে নিন।এরপর ফ্রিজ থেকে বের করে ওর উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন সুস্বাদু দই বড়া।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *